বার্সেলোনা, স্পেন | বৃহস্পতিবার , ১৭ নভেম্বর ২০২২ | ১৭ই অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ
  1. #টপ৯
  2. #লিড
  3. অপরাধ
  4. অভিবাসন
  5. আইন-আদালত
  6. আন্তর্জাতিক
  7. আফ্রিকা
  8. ইউরোপ
  9. ইসলাম ও ধর্ম
  10. এশিয়া
  11. কমিউনিটি
  12. ক্যাম্পাস
  13. খেলাধুলা
  14. গণমাধ্যম
  15. জাতীয়

বার্সেলোনার প্রবীণ কমিউনিটি ব্যক্তিত্ব আতাউর রহমান আর নেই

প্রতিবেদক
জনপ্রিয় অনলাইন
নভেম্বর ১৭, ২০২২ ১২:৫৪ পূর্বাহ্ণ

বার্সেলোনার প্রবীণ কমিউনিটি ব্যক্তিত্ব এবং সমাজসেবক আতাউর রহমান চৌধুরী তোফা  ১৬ই নভেম্বর বুধবার স্পেন সময় ৪টা ৩০মিনিটের সময়  নিজ বাসায়  শেষ নিঃশ্বাস ত্যাগ করেন (ইন্নালিল্লাহি ওয়াইন্নাল্লিল্লাহি রাজিউন)। দীর্ঘদিন ধরে তিনি বার্ধক্যজনিত রোগে আক্রান্ত হয়ে নিজ বাসভবনে শয্যাশায়ী ছিলেন। মৃত্যুকালে তিনি এক ছেলে এডভোকেট মিজানুর রহমান চৌধুরী ও স্ত্রী খালেদা রহমানসহ অসংখ্য  আত্মীয়স্বজন এবং গুনগ্রাহী রেখে গেছেন। মরহুমের দেশের বাড়ি বৃহত্তর সিলেটের মৌলভীবাজার জেলা সদরের একাটুনা ইউনিয়নের বড়কাপন গ্রামে।  তিনি জীবদ্দশায় একাধিক সামাজিক বাংলা সংস্কৃতি  ও জনহিতকর কাজের সাথে জড়িত ছিলেন। বার্সেলোনায় অবৈধ প্রবাসীদের নিয়ে মানবতার সেবায় নীরবে নিভৃতে কাজ করে গেছেন। প্রায় চার দশক ধরে স্পেনের বার্সেলোনায় বসবাস করা আতাউর রহমান চৌধুরী তোফা স্পেনের বাঙালীদের আর্থসামাজিক নানা উন্নয়নে অগ্রনী ভূমিকা রেখেছেন। কমিউনিটির যে কোনো কাজে বিশেষ করে তার বাসা ছিলো বৈধ কাগজপত্রহীন অভিবাসী বাঙালীদের আশ্রয়স্থল। যে কোনো মানুষের বিপদে আপদে তিনি ছুটে যেতেন সর্বাগ্রে । বিশেষ করে স্পেনে প্রথম দিকে আসা স্পেনীশ ভাষা নানা জানা বাঙালীদের অফিসিয়াল সকল কাজকর্মে আতাউর রহমান চৌধুরী তোফা দিন কিংবা রাত ছুটে যেতেন নিঃস্বার্থভাবে।

প্রবীন এ মুরব্বির মৃত্যুতে বিশিষ্ঠ জনের পক্ষ থেকে শোক প্রকাশ করেছেন বার্মিংহাম থেকে প্রকাশিত বাংলা কাগজের প্রধান সম্পাদক বিয়াদ আহাদ,স্পেন বাংলা প্রেসক্লাবের সভাপতি সাহেদুল সুহেদ,সাধারন সম্পাদক আফাজ জনি,জনপ্রিয় পত্রিকার সম্পাদক লোকমান  হোসেন,৭১টিভির স্পেন প্রতিনিধি নুরুল ওয়াহিদ,এটিএন বাংলা ইউকের স্পেন প্রতিনিধি বনিহায়দার মান্না,বাংলা ভিশনের বার্সেলোনা প্রতিনিধি মিরন নাজমুল ,৫২ বাংলা টিভির বার্তা সম্পাদক সালাহ উদ্দিন,বাংলাটিভির বার্সেলোনা প্রতিনিধি লায়েবুর রহমান, কমিউনিটি ব্যক্তিত্ব  আব্দুল বাছিত কাওছার, লুৎফুর রহমান সুমন, শিবলু আহমদ নিয়াজী,আলা উদ্দিন হক নেছা,মনোয়ার পাশা,শফিকুর রহমান,রুহুল আমিন,তুতিউর রহমান, শফিক খাঁন,কামরুল মোহাম্মদ, আমির হোসেন আমু,জাফর হোসাইন,খালেদুর রহমান,গিয়াস উদ্দিন,আব্দুল কাদির প্রমুখ । শোক বার্তায় তারা মরহুমের বিদেহী আত্মার শান্তি কামনা ও শোকসন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জানিয়েছেন।

মরহুমের একমাত্র পুত্র  এডভোকেট মিজানুর রহমান চৌধুরী তার পিতার মাগফেরাতের জন্যে পরিবারের পক্ষ থেকে সকলের দোয়া চেয়েছেন।

মরহুমের  নানা অনুসাঙ্গিক কার্যক্রম শেষে পরবর্তীতে মরহুমের জানাজার নামজের স্থান ও সময়সুচি পরিবারের পক্ষ থেকে জানানো হবে।

সর্বশেষ - অভিবাসন