বার্সেলোনা, স্পেন | শনিবার , ১৩ মার্চ ২০২১ | ৩রা ভাদ্র, ১৪২৯ বঙ্গাব্দ
  1. #টপ৯
  2. #লিড
  3. অপরাধ
  4. অভিবাসন
  5. আইন-আদালত
  6. আন্তর্জাতিক
  7. আফ্রিকা
  8. ইউরোপ
  9. ইসলাম ও ধর্ম
  10. এশিয়া
  11. কমিউনিটি
  12. ক্যাম্পাস
  13. খেলাধুলা
  14. গণমাধ্যম
  15. জাতীয়

প্রকাশ্যে মেয়েদের গান গাওয়া নিষিদ্ধ করল আফগানিস্তান

প্রতিবেদক
jonoprio24
মার্চ ১৩, ২০২১ ৪:৩১ পূর্বাহ্ণ

প্রকাশ্যে মেয়েদের গান গাওয়ার ওপর নিষেধাজ্ঞা জারি করেছে আফগানিস্তান সরকার। এতে করে তালেবানদের প্রচলন করা এ নিয়ম ফিরে আসায় উদ্বেগ প্রকাশ করে প্রতিবাদ করেছেন দেশটির মানবাধিকার কর্মীরা। দেশটির শিক্ষা মন্ত্রণালয়ের একজন মুখপাত্র ভিডিও বার্তায় জানান, ১২ বছর হয়ে গেলে কোনো মেয়ে প্রকাশ্যে গান করতে পারবেন না। শুধু শত ভাগ নারী সমাবেশে গান গাওয়ার অনুমতি আছে।

পুরুষদের সামনে কোনোভাবেই গান গাওয়া যাবে না। পুরুষ গানের শিক্ষকরাও স্কুলে বা অন্য কোথাও মেয়েদের গান শেখাতে পারবেন না। নির্দেশ জারি করেছে আফগানিস্তানের শিক্ষা মন্ত্রণালয়।

বিশেষজ্ঞদের বক্তব্য, আফগান প্রশাসনের সঙ্গে দীর্ঘদিন ধরে তালেবানের শান্তি বৈঠক চলছে। তারই পরিপ্রেক্ষিতে এই ধরনের কড়া পদক্ষেপ নিতে শুরু করেছে আফগান সরকার। তালেবানের প্রভাব ক্রমশ বাড়তে শুরু করেছে।

তালেবান আমলে মেয়েদের স্কুলে যাওয়া, গান গাওয়া, শিল্পচর্চায় বহু নিষেধাজ্ঞা ছিল। তালেবান পরবর্তী সময়ে ধীরে ধীরে অবস্থার পরিবর্তন হচ্ছিল। কিন্তু শিক্ষা মন্ত্রণালয়ের সাম্প্রতিক নির্দেশ নতুন করে চিন্তার কারণ হয়ে দাঁড়িয়েছে।

বুধবার এই নির্দেশ জারি হওয়ার পরে আফগানিস্তানের নারীরা প্রতিবাদ করতে শুরু করেছেন। সোশ্যাল মিডিয়ায় অনেকে মেয়েদের গান গাওয়ার ছবি পোস্ট করে জানিয়েছেন, এটাই দেশের সংস্কৃতি। তালেবান নিয়ম চাপিয়ে দেওয়া হচ্ছে। সাংবাদিক রুচি কুমার তেমনই একটি ভিডিও পোস্ট করেছেন।

সূত্র: ডয়েচে ভেলে

সর্বশেষ - দেশজুড়ে