প্যারিসে তৃতীয় ঢেউয়ের আশঙ্কায় মাসব্যাপী লকডাউন

জনপ্রিয় অনলাইন
  • আপডেট টাইম : শনিবার, ২০ মার্চ, ২০২১
  • ৫৭ বার পঠিত

করোনাভাইরাস সংক্রমণের তৃতীয় ঢেউয়ের আশঙ্কায় রাজধানী প্যারিসে এক মাসের লকডাউন জারি করেছে ফ্রান্স। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি জানিয়েছে, শুক্রবার মধ্যরাত থেকে প্যারিস ছাড়াও দেশটির ১৫টি এলাকা লকডাউনে যাবে। তবে এবারের লকডাউনে আগের মতো কড়াকড়ি থাকবে না বলে জানিয়েছেন ফরাসি প্রধানমন্ত্রী জ্যাঁ ক্যাসটেক্স। তিনি বলেছেন, লোকজন ঘরের বাইরে শরীরচর্চায় বের হতে পারবেন।

সবশেষ ২৪ ঘণ্টার হিসেবে, ফ্রান্সে ৩৫ হাজারের বেশি মানুষের করোনা ধরা পড়েছে। শুধু প্যারিসেই এক হাজার ২০০ করোনা রোগী নিবিড় পরিচর্যা কেন্দ্রে (আইসিইউ) চিকিৎসাধীন রয়েছে। স্বাস্থ্যমন্ত্রী অলিভিয়ের ভেরান জানিয়েছেন, প্যারিসে বর্তমান আইসিইউ রোগীর সংখ্যা গত বছরের নভেম্বরে দ্বিতীয় ঢেউয়ের সর্বোচ্চ অবস্থা চলাকালের চেয়ে বেশি।

এ পর্যন্ত ফ্রান্সে ৪১ লাখ ৮১ হাজারের বেশি মানুষ করোনায় আক্রান্ত হয়েছে। মৃত্যু হয়েছে ৯১ হাজারের বেশি মানুষের। নতুন লকডাউনের নিয়ম অনুযায়ী, নিত্যপ্রয়োজনীয় নয় এমন সব ব্যবসাপ্রতিষ্ঠান বন্ধ থাকবে। বাড়ির ১০ কিলোমিটার দূরত্ব পর্যন্ত শরীরচর্চার কাজে বের হতে পারবেন। তবে জরুরি কারণ ব্যতীত এক অঞ্চল থেকে অন্য অঞ্চলে ভ্রমণ করা যাবে না।

এদিকে শুক্রবার থেকে ফ্রান্স আবার অ্যাস্ট্রাজেনেকার টিকা দেওয়া শুরু করছে। ইউরোপিয়ান মেডিসিন্স এজেন্সির (ইএমএ) সবুজ সংকেত পাওয়ার পর এ কথা জানান ফরাসি প্রধানমন্ত্রী।




নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..