বার্সেলোনা, স্পেন | মঙ্গলবার , ২৭ এপ্রিল ২০২১ | ১৬ই মাঘ, ১৪২৯ বঙ্গাব্দ
  1. #টপ৯
  2. #লিড
  3. অপরাধ
  4. অভিবাসন
  5. আইন-আদালত
  6. আন্তর্জাতিক
  7. আফ্রিকা
  8. ইউরোপ
  9. ইসলাম ও ধর্ম
  10. এশিয়া
  11. কমিউনিটি
  12. ক্যাম্পাস
  13. খেলাধুলা
  14. গণমাধ্যম
  15. জাতীয়

পাকিস্তানের অক্সিজেন নিতে রাজি না ভারত

প্রতিবেদক
jonoprio24
এপ্রিল ২৭, ২০২১ ৭:২০ অপরাহ্ণ

করোনা পরিস্থিতির ভয়াবহ রূপ ধারণ করেছে ভারতে। দেখা দিয়েছে অক্সিজেনের সঙ্কট। ইতোমধ্যে বিশ্বের বহু দেশ সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছে। প্রতিবেশী দেশ পাকিস্তানও জরুরী পরিষেবা দিয়ে সাহায্য করতে চেয়েছে ভারতকে। কিন্তু এরই মধ্যে কেন্দ্রের বিরুদ্ধে বিস্ফোরক অভিযোগ আনল পাঞ্জাব কংগ্রেস।

সোমবার (২৭ এপ্রিল) পাঞ্জাবের প্রদেশ সভাপতি সুনীল জাখরের অভিযোগ করেন, পাকিস্তান অক্সিজেন রফতানি করতে চাইলেও কেন্দ্রের অসহযোগিতার জন্য সেটা পাচ্ছে না পাঞ্জাব।

সুনিল জখরে বলেন, পাকিস্তানের ভারী শিল্পগুলো যথেষ্ট অক্সিজেন সরবরাহ করতে সক্ষম। মুখ্যমন্ত্রী ক্যাপ্টেন অমরিন্দর সিং পাকিস্তান থেকে আমদানি করতেও রাজি। কিন্তু মাঝখানে চলে আসছে কেন্দ্রীয় সরকার। সোমবার রাজ্য সরকারের বিশেষ ক্যাবিনেট বৈঠকে অংশ নেন জাখর। ওই বৈঠকে তিনি মোদী সরকারকে কাঠগড়ায় তোলেন। হুঁশিয়ারি দেন, রাজ্যে একজনেরও অক্সিজেনের অভাবে মৃত্যু হলে কেন্দ্র তার জন্য দায়ী থাকবে।

তিনি জানিয়েছেন, মুখ্যমন্ত্রী বিষয়টি কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের গোচরে এনেছেন। কিন্তু কোনো ইতিবাচক প্রতিক্রিয়া পাননি তিনি। যদি এই অক্সিজেন আমরা আমদানি করি, তাহলে রাজ্য সরকারই এর খরচ বহন করবে। রাজ্যের মানুষের জন্য এই অক্সিজেন অত্যন্ত জরুরি।

এদিকে, কংগ্রেস নেতা তথা অমৃতসরের সাংসদ গুরজিৎ সিং আউজলা প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে চিঠি লিখে আর্জি জানিয়েছেন, কেন্দ্র থেকে একটি বিশেষ করিডর তৈরি করে পাকিস্তান থেকে অক্সিজেন আনার ব্যবস্থা করা হোক।

তিনি জানিয়েছেন, পাকিস্তান সরকার এবং সেখানকার স্বেচ্ছাসেবী সংগঠন ইধি ফাউন্ডেশন ভারতকে সাহায্যের প্রস্তাব দিয়েছে। সেই প্রস্তাবকে মুক্তহস্তে গ্রহণ করা উচিত ভারতের।

সর্বশেষ - অভিবাসন