বার্সেলোনা, স্পেন | শুক্রবার , ১২ মার্চ ২০২১ | ২৬শে শ্রাবণ, ১৪২৯ বঙ্গাব্দ
  1. #টপ৯
  2. #লিড
  3. অপরাধ
  4. অভিবাসন
  5. আইন-আদালত
  6. আন্তর্জাতিক
  7. আফ্রিকা
  8. ইউরোপ
  9. ইসলাম ও ধর্ম
  10. এশিয়া
  11. কমিউনিটি
  12. ক্যাম্পাস
  13. খেলাধুলা
  14. গণমাধ্যম
  15. জাতীয়

ইউরোপীয় ইউনিয়নকে সমকাম ভীতিমুক্ত অঞ্চল ঘোষণা

প্রতিবেদক
jonoprio24
মার্চ ১২, ২০২১ ৫:৩০ অপরাহ্ণ

ইউরোপীয় পার্লামেন্ট বৃহস্পতিবার সমগ্র ইউরোপীয় ইউনিয়নকে (ইইউ) সমকামী ও অন্যান্য যৌন সংখ্যালঘুদের (এলজিবিটিকিউ) জন্য স্বাধীন অঞ্চল হিসেবে ঘোষণা করেছে। খবর বিবিসির।

সম্প্রতি পোল্যান্ডের একটি স্থানীয় প্রশাসন নিজেদের ‘এলজিবিটি আদর্শমুক্ত অঞ্চল’ হিসেবে ঘোষণা করেছে। এর প্রতিক্রিয়ায় ইউরোপীয় ইউনিয়ন এই প্রতীকী প্রস্তাব পাস করল। পোল্যান্ড সমলিঙ্গের দম্পতিদের সন্তান দত্তক নেয়ার সুযোগ বন্ধের পরিকল্পনাও করছে। ইইউ’র প্রস্তাবনায় বলা হয়, ‘এলজিবিটিকিউ ব্যক্তিরা ইউরোপীয় ইউনিয়নের যে কোনো জায়গায় কোনো অসহিষ্ণুতার ভয়, বৈষম্য ও নিপীড়ন ছাড়াই বসবাসের স্বাধীনতা উপভোগ করবে এবং প্রকাশ্যে তাদের যৌন দৃষ্টিভঙ্গি ও লৈঙ্গিক পরিচয় প্রকাশ করতে পারবে।’

এতে আরও বলা হয়, ‘ইউরোপীয় ইউনিয়নের সকল স্তরের প্রশাসন এলজিবিটিকিউসহ সবার সমতা ও মৌলিক অধিকার রক্ষা ও উন্নীত করবে।’

ইউরোপীয় পার্লামেন্টের ৪৯২ জন সদস্য এই প্রস্তাবের পক্ষে ভোট দেন, ১৪১ জন প্রস্তাবের বিপক্ষে ভোট দেন এবং ৪৬ জন ভোট দেয়া থেকে বিরত ছিলেন।
প্রস্তাবটি ‘ব্যাপক সংখ্যাগরিষ্ঠতায়’ পাস হওয়ায় এর প্রশংসা করেছেন পার্লামেন্টের জার্মান সদস্য ও প্রস্তাবের পক্ষে কাজ করা অন্যতম কর্মী টেরি রেইন্টকে।

টুইটারে এক পোস্টে তিনি লিখেছেন, ‘চলুন এটা ব্যবহার করি। চলুন এটিকে দৃঢ় রাজনৈতিক পদক্ষেপে পরিণত করি: আরও ভালো আইন, আরও ভালো প্রয়োগ, আরও ভালো সুরক্ষা। আমরা সবাই মিলে এটি করতে পারব।’

প্রস্তাবটি বৃহস্পতিবার পার্লামেন্টে বিতর্কে যাওয়ার আগেই এর প্রতি সমর্থন জানিয়েছিলেন ইউরোপীয় কমিশনের প্রেসিডেন্ট উরসুলা ভন ডের লেয়েন।

বুধবার টুইটে তিনি লেখেন, ‘নিজের মতো হওয়া কোনো আদর্শ নয়। এটি আপনার পরিচয়। কেউ এটা কেড়ে নিতে পারবে না। ইইউ আপনার বাড়ি। ইউ এলজিবিটিকিউদের জন্য স্বাধীন অঞ্চল।’

গত বছর ভন ডের লেয়েন বলেছিলেন, ‘আমাদের ইউনিয়নে পোল্যান্ডের ‘এলজিবিটি মুক্ত অঞ্চলের’ কোনো জায়গা নেই।’ তিনি সকল ইইউ সদস্য রাষ্ট্রকে সমলিঙ্গের দম্পতিদের সন্তান দত্তক নেয়াকে স্বীকৃতি দেওয়ার জন্য চাপ প্রয়োগের প্রতিশ্রুতিও দিয়েছিলেন।

সর্বশেষ - #টপ৯