বার্সেলোনা, স্পেন | শনিবার , ৫ মার্চ ২০২২ | ৭ই জ্যৈষ্ঠ, ১৪২৯ বঙ্গাব্দ
  1. #টপ৯
  2. #লিড
  3. অপরাধ
  4. অভিবাসন
  5. আইন-আদালত
  6. আন্তর্জাতিক
  7. আফ্রিকা
  8. ইউরোপ
  9. ইসলাম ও ধর্ম
  10. এশিয়া
  11. কমিউনিটি
  12. ক্যাম্পাস
  13. খেলাধুলা
  14. গণমাধ্যম
  15. জাতীয়

ইউক্রেন এর দুটি বড় শহরে সাময়িক যুদ্ধবিরতির ঘোষণা রাশিয়ার

প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক
মার্চ ৫, ২০২২ ১২:৪৫ অপরাহ্ণ

ইউক্রেনে যুদ্ধ শুরু করার ১০ দিনের মাথায় সাময়িক যুদ্ধবিরতির ঘোষণা দিয়েছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। স্থানীয় সময় শনিবার সকাল ১০টা থেকে এই যুদ্ধবিরতি কার্যকর হবে বলে জানিয়েছে ব্রিটিশ বার্তা সংস্থা বিবিসি। ইউক্রেনের মারিওপল এবং ভলনোভখা থেকে বেসামরিক নাগরিকদের নিরাপদে সরে যাওয়ার সুযোগ দিতেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানা গেছে।

বেলারুশে ইউক্রেন ও রাশিয়ার প্রতিনিধিদলের বৈঠকে এই সিদ্ধান্ত গৃহীত হয়েছে বলে গণমাধ্যমকে জানিয়েছেন রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের এক মুখপাত্র।

আজ মস্কোতে প্রতিরক্ষা মন্ত্রণালয়ের এক মুখপাত্র সাংবাদিকদের বলেন, ‘মস্কোর স্থানীয় সময় বেলা ১০টা থেকে (বংলাদেশ সময় দুপুর ১টা) খণ্ডকালীন যুদ্ধবিরতি ঘোষণা করেছে রাশিয়া। ইউক্রেনের মারিওপল ও ভলনোভখার বাসিন্দারা যেন নিরাপদ স্থানে সরে যেতে পারেন, সেজন্যেই এই যুদ্ধবিরতি দেওয়া হয়েছে।’

ওই মুখপাত্র আরও বলেন, বেসামরিক লোকজন শহরত্যাগের জন্য কোন কোন সড়ক ব্যবহার করবেন সে সম্পর্কে মস্কোকে জানাতে সম্মত হয়েছে কিয়েভ।

অন্যদিকে ইউক্রেনের পক্ষ থেকে এই সাময়িক যুদ্ধবিরতির বিষয়টি নিশ্চিত করেছেন দোনেৎস্কের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের প্রধান পাভলো কিরিলেনকো। তিনি জানিয়েছেন, ইউক্রেন কর্তৃপক্ষ বর্তমানে নাগরিকদের নিরাপদে অন্য কোথাও সরিয়ে নেওয়ার জন্য কাজ করছে।

সর্বশেষ - প্রবাসে বাংলা