ফ্রান্স প্রতিনিধি : ঈদ মানে আনন্দ ঈদ মানে খুশি তবে দুর পরবাসে পরিবার পরিজন রেখে ঈদ কতটা আনন্দের ? তবুও প্রবাসে বেড়ে উঠা কমিউনিটির একে অপরের সাথে সুখ দুঃখ ভাগাভাগি করে প্রতি বছরের ন্যায় এবারও বিপুল উৎসাহ উদ্দীপনা আর ধর্মীয় ভাবগাম্ভির্যের মধ্য দিয়ে মুসলিম ধর্মাবলম্ভীদের প্রধান ধর্মীয় উৎসব ঈদুল ফিতর উদযাপন করেছে ফ্রান্স প্রবাসীরা।

প্যারিসে বাংলাদেশ অধ্যুষিত তিনটি স্থানে পৃথক পৃথক ভাবে ঈদ জামাত অনুষ্ঠিত হয়। মেট্রো হোস জিমনেসিয়ামে সকাল নয়টা একটি বড় ঈদ জামাত অনুষ্ঠিত হয়। এদিকে ওভারভিলিয়ে বাংলাদেশ জামে মসজিদে সকাল ৭ টা থেকে পর্যায় ক্রমে সাড়ে ১১টা পর্যন্ত একাধিক ঈদের জামাত অনুষ্ঠিত হয়, বাংলাদেশ কমিউনিটি মসজিদ ও ইসলামিক সেন্টারে সকাল ৭ টা থেকে ১০ টা পর্যন্ত তিনটি ঈদ জামাত অনুষ্ঠিত হয়।

বিপুল সংখ্যক প্রবাসীদের সাথে ঈদ জামাতে নামাজ আদায় করেন ফ্রান্সে নিযুক্ত বাংলাদেশে দুতাবাসের রাষ্ট্রদূত এম শহিদুল ইসলাম, আয়েবার মহাসচিব কাজী এনায়েত উল্লাহ, ফ্রান্স আওয়ামীলীগের সভাপতি মহসিন উদ্দিন খান লিটন, সাধারন সম্পাদক দিলোয়ার হোসেন কয়েছ, ফ্রান্স বিএনপির সাধারণ সম্পাদক এম এ তাহের, কমিউনিটি ব্যক্তিত্ব মিজান চৌধুরী মিন্টু, আশরাফুল ইসলামসহ বিভিন্ন রাজনৈতিক, সামাজিক, আঞ্চলিক, সাংস্কৃতিক সংগঠনের নেতৃবৃন্দরা। এছাড়া প্যারিসের অদূরে তুলুজ স্টার্সবাগও লীল শহরে কয়েকটি ঈদের জামাত অনুষ্টিত হয়। তুলুজের রেনারী মসজিদে ২০ হাজার মুসল্লি এক সাথে ঈদের নামাজ আদায় করেন।

সেখানে তুলুজ বাংলাদেশী কমিউনিটি এসোসিয়েশনের সভাপতি ফখরুল আকম সেলিম, জাহাঙ্গির হোসাইন, ফেরদৌস খান, শাকের চৌধুরী সহ কমিউনিটি নেত্রী বৃন্ধরা নামাজ আদায় করেন। নামাজ শেষে শুভেচ্ছা বিনিময় আর নিজেদের মাঝে সুখ দুঃখ ভাগাভাগি করে কিছুটা হলেও খুজে পান শিকড়ের টান, কেউ কেউ জানালেন গ্রীষ্মের ছুটিতে স্কুল কলেজ বন্ধ থাকায় এবারের ঈদে থাকবে বাড়তি আনন্দ। ঈদের প্রতিটি জামাতে বাংলাদেশ ও মুসলিম উম্মাহর জন্যে বিশেষ দোয়া করা হয়। ফ্রান্সের তুলুজে ইদের দিনে আয়োজন করা হয় ব্যাতিক্রমি ঈদ আনন্দের। তুলুজ বাংলাদেশী কমিউনিটি এসোসিয়েশনের সভাপতি ফখরুল আকম সেলিমের সৌজন্যে পিতিত গোয়াইতে মিলন মেলার আয়োজন করা হয়। মিলন মেলায় তলজ বাংলাদেশী কমিউনিটির কতেক শত নারি পুরুষ ও নতুন প্রকন্মের প্রবাসী বাংলাদেশী অংশ গ্রহন করেন। প্যারিসের অদূরে প্রায় দেড় হাজার বাংলাদেশীদের বসবাসের শহর তুলুজে। বিগত এক যুগ থেকে এই অনুষ্টান নিয়মিত আয়োজন করার জন্য তুলুজ বাংলাদেশী কমিউনিটির সভাপতিকে ধন্যবাদ জানান মিলন মেলায় আগত অনেকেই।
Axact

Jonoprio

জনপ্রিয়২৪ একটি অনলাইন নিউজ পোর্টাল। বিশ্বজুড়ে রেমিডেন্স যোদ্ধাদের প্রবাস জীবন নিয়ে আমাদের যাত্রা শুরু হয় ২০০৩ সালে। স্পেনে বাংলাভাষী প্রবাসীদের প্রথম অনলাইন নিউজ পোর্টাল।.

Post A Comment:

0 comments: